যারা ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চাচ্ছেন বা এ বিষয়টা সম্পর্কে একটু ধারণা দরকার তাদের জন্য।
ওয়েব ডেভেলপমেন্ট সাধারণত দু ভাগে বিভক্ত। যথাঃ ফ্রন্ট ইন্ড এবং ব্যাকেন্ড। যেহেতু প্রায় সকল ইন্টারেক্টিভ সাইটকে দুই ভাগে ভাগ করা যায়।

যেমন প্রথমটা হচ্ছে ফ্রন্ট সাইড এবং ভিতরের সাইড যেটা ব্রাউজার সাধারণত প্রসেস করে না। কথাটা একটু ক্লিয়ার করি। ধরুন আপনি রকমারি তে গেলেন। এখানে আপনি যে পেজগুলো পাবেন সে পেজগুলোর ভিজুয়াল ডিজাইন করতে যেসব প্রযুক্তি ব্যবহার করেছে সেগুলো ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্টের আলোচ্য বিষয়। এগুলোর মধ্যে যে প্রাথমিক তিনটি টপিক অন্তর্ভুক্ত তা হলো এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট। সময়ের সাথে সাথে এই ভাষাগুলো অনেক ডেভেলপ হয়েছে এবং এগুলোকে আরো সহজে ও কার্যকরভাবে ব্যবহার করার জন্য আবির্ভাব ঘটেছে অনেক লাইব্রেরী ও ফ্রেমওয়ার্ক এর। যেমন বুটস্ট্রাপ, ফাউন্ডেশন, স্কেলেটন কতগুলো সিএসএস ফ্রেমওয়ার্ক। আবার জাভাস্ক্রিপ্ট এর জন্য রয়েছে জেকুয়েরি, আঙ্গুলার, রিয়াক্ট আরো অসংখ্য লাইব্রেরী। সহজ কথায় এইচটিএমএল, সিএসএস জাভাস্ক্রিপ্ট এর উপর ভিত্তি করে গড়ে ওঠা প্রায় সকল ফ্রেমওয়ার্ক ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্ট এর জন্য ব্যবহৃত হয়।
এখন ধরুন রকমারিতে আপনার একটি বই পছন্দ হলো। আপনি এখন এটা অর্ডার করবেন। এখন আপনাকে অবশ্যই এই সাইটের এডমিন বরাবর কিছু তথ্য প্রেরণ করতেই হবে। কিভাবে করবেন। একটা ফর্ম আসবে পূরণ করবেন। তারপরে তারা আপনাকে আরো কিছু তথ্য যাচাই সাপেক্ষে আপনার ডেলিভারি ডেট জানাবে বা তাদের পরবর্তী কার্যক্রম করবে। এই কাজটা করার জন্য অবশ্যই ব্রাউজারকে সার্ভার এর সাথে যোগাযোগ করতে হবে এবং আপনার ডাটাকে প্রসেস করে যথাযথ রেস্পন্স করতে হবে। এই যে আপনি সত্যিকার অর্থে একটা যোগাযোগ স্থাপন করলেন এডমিন এর সাথে( বা সার্ভার) সেটা নিশ্চয়ই কিছু ডাটা প্রেরণ সাপেক্ষে হয়েছে। এই যে ডাটা পাঠালেন এবং তা সার্ভার প্রসেস করলো এই কাজটাই মূলত ব্যাকেন্ড এর কাজ। এই কাজ করার জন্য যেসব টেকনোলজি বা ভাষা ব্যাবহার করা হয় তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পিএইচপি, এসপি, পাইথন ও রুবি। যেহেতু একটি সাইটের কার্যক্রিয়া সফল্ভাবে সম্পন্ন হয় এই ইউজার ডাটাকে প্রসেস করে তাই এই কাজটা ফ্রন্ট ইন্ড এর চেয়ে অনেক বেশি জটিল ও ব্যপক বিস্তৃত। সাইটের ব্যাকগ্রাউন্ড ডাটা প্রসেস করার জন্য যেসব লাইব্রেরী ও ডাটাবেস রয়েছে তা সব ব্যাকেন্ড ডেভেলপমেন্ট এর অন্তর্ভুক্ত। যেমন লারাভেল, ডিজাঙ্গো, কোডইগনিটার, কেক পিএইচপি, জেন্ড , রুবি অন রেইলস এবং আরো অনেক।
এখন কথা হচ্ছে শিখা শুরু করবেন কোথা থেকে।
ওয়েব ডেভেলপমেন্ট এর নাম মুখে নিলেই যে তিনটি ভাষা প্রথম শিখতে হবে তা হচ্ছে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট। এরপরে আপনি এগুলো সম্পর্ক আরো অনেক লাইব্রেরী ও ফ্রেমওয়ার্ক এর কাজ করবেন। এর পর থেকে ব্যাকেন্ড শেখা শুরু করবেন। এমন অনেক ওয়েব সাইট পাবেন যেগুলোর ডিজাইন ভালো না কিন্ত তারা সত্যিকারের কাজের কাজি। তাই ব্যাকেন্ড এর কাজ অবশ্যই খুব ধীরস্থিরভাবে শিখতে হবে। মোটেই তারাহুড়া করা যাবে না। যদিও একটি সুন্দর ও কার্যকর ওয়েবসাইটের জন্য ফ্রন্ট ইন্ড এবং ব্যাকেন্ড উভয়ই সুন্দর হওয়া উচিত।

Post a Comment

Previous Post Next Post