বিভিন্ন কারনে আমাদের ছবি প্রয়োজন। কথায় আছে ছবি কথা বলে। যেখানে একটা ছবি অনেক ভাব ও অর্থবহন করে সেখানে সেই একই অর্থ প্রকাশ করতে অনেক শব্দ দরকার। আমাদের প্রাত্যহিক
বিভিন্ন কাজে তাই ছবির ব্যবহার আপরিসীম। এটা আপনার প্রয়োজন হতে পারে পিসি এর ব্যাকগ্রাউন্ড, ব্লগ এর ফিচার ফটো, ইউটিউব ভিডিও এর থাম্বনেইল, গ্রাফিক্স এর কাজের জন্য। কিন্ত কোথায় পাবেন এসব কাজের উপযুক্ত ফটো। তাহলে আজ জেনে নেই এরকম কিছু সাইটের কথা।
pixabay
সোজা কথায় বলতে গেলে এটা ফ্রিতে আপনার পছন্দের প্রায় সবধরনের ফটোর স্টক হউজ। এখানে কোন কিছু লিখে সার্চ দিবেন আর সেই ক্যাটেগরি এর কোন ফটো পাবেন না। এরকম হওয়ার সম্ভাবনা একেবারে খুবই কম। এই সাইটিতে বর্তমানে ১.১৮ মিলিয়ন ফটো রয়েছে। এখানে শুধু যে পিকচার পাওয়া যা তা না এখানে আপনি পাবেন ভেক্টর গ্রাফিক্স, ভিডিও এবং ইলাস্ট্রেশন। বর্তমানে এই সাইটটির রাঙ্কিং ২৫১ ( এই আর্টিকেল লেখার সময়) যা প্রমান করে এই সাইটের গ্রহনযোগ্যতা কতো উচু।
unsplash.com 
পৃথিবীর ফ্রি ফটো সাইটগুলোর মধ্যে এটি অন্যতম। এর বর্তমান সংগ্রহ প্রায় ৮ লাখ। এখানে সক্রিয়ভাবে ১ লাখেরও বেশি সক্রিয় ফতগ্রাফার রয়েছে। অনেক বিখ্যাত সাইট এই সাইটের ফটো ব্যবহার করে থাকে। এদের মধ্যে রয়েছে Medium, Trello, Squarespace, Codepen ইত্যাদি। 
ফটো এর পাশাপাশি এই সাইটের ইন্টারফেস ও অনেক সুন্দর। 
pexels.com 
এই সাইটি কে pixabay এর সাবসাইট বলা যেতে পারে। তারপরেও এটি পিক্সাবে থেকে আলাদা । কারণ এর সোর্স প্রভাইডার এ রয়েছে gatistography এর মতো সাইট। 
flickr.com 
সংগ্রহের দিক থেকে এই সাইট সবথেকে উপরে থাকবে। ফ্রি ফটো প্রোভাইডার হিসেবে। সাইটের ইন্টারফেস অনেক সুন্দর এবং ফটো খূঁজে পাওয়া ও খুব সহজ 
এছাড়া আরো অনেক ফ্রি সাইট রয়েছে। সেগুলো নিয়ে কিছু স্পেশাল করে বলার নাই। নিচে এগুলোর লিঙ্ক দেয়া হল -> 
https://gratisography.com/
https://stocksnap.io/
https://picjumbo.com/
https://www.lifeofpix.com/
https://www.stockvault.net/
https://freerangestock.com/
http://www.freeimages.co.uk/
https://morguefile.com/photos/morguefile/1/pop
https://pikwizard.com/
সবার শেষে যা বলবো তা নিশ্চয়ই আপনারা এতক্ষণে বুজে গেছেন। তা হল google images কথা।
গুগল থেকেও আপনি ফটো ডাউনলোড করতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে ফটো লাইসেন্স অবশ্যই বিবেচনায় আনতে হবে। এর জন্য আপনাকে লাইসেন্স বেসড ফিল্টার করে ডাউনলোড করতে হবে।

তো বন্ধুরা কেমন লাগলো আজকের এই আর্টিকেল টি তা কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবে।
আর খুব বেশি ভাল লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবে না।

Post a Comment

Previous Post Next Post